এটি আবার কেমন টেবিল !! পোর্টেবল ল্যাপটপ টেবিল

#Review_of_X1-Plus:

কেমন আছেন ভাই ব্রাদারেরা আজ আপনাদের এমন একটি জিনিসের রিভিউ নিয়ে আসলাম যা কিনা গেমিং থেকে বরং প্রাত্যহিক জীবনে ব্যবহারের জন্যই বেশি ব্যবহার করা হয় আর তা হল ল্যাপটপ টেবিল। আমাদের দেশে ল্যাপটপ ইউজারদের সংখ্যাটা ব্যাপক হলেও এদের অনেকেই ল্যাপটপ টেবিল আর কেনই বা ল্যাপটপ টেবিল প্রয়োজন এ ব্যাপারে স্পষ্ঠ ধারনা রাখে না। তাই তাদের কথা মাথায় রেখেই আজকে আমরা রিভিউ করছি X1-plus laptop table
প্রথমেই একটা কথা বলে রাখি টেবিলটি আমাদের কাছে পাঠিয়েছে www.Gotimoy.com আর তারা বলছে বাজারের যেকোন ল্যাপটপ টেবিল থেকে এটি যথেষ্ট হালকা আর সেইসাথে কোয়ালিটির দিক থেকেও ভাল। তাই এই কথার সত্যতা যাচাই করতে আমরা আজকে এই XL-plus এর রিভিউতে এরসাথে বর্তমানে বাজারের সেরা ল্যাপটপ টেবিল T9 এর তুলনা করব। বলে রাখা ভাল T9 টেবিলটি আমরা রিভিউর সার্থেই কিনি। যেখানে X1-plus এর বাজারদর 1500 ও T9 এর দাম 1800 টাকা। তবে চলুন তাহলে শুভ কাজে আর দেরী করে লাভ নাই 

#Why_A_Laptop_Table?:

অনেকের কাছেই ল্যাপটপ টেবিল আসলে কেন ব্যবহার করা হয় এ নিয়ে ধারনার কমতি থাকতে পারে। তাই এখানে এর কিছু ব্যবহার তুলে ধরা হল। সারাক্ষন বসে বসে ল্যাপটপ ব্যবহার করি। এতসময় একভাবে বসে ব্যবহার করতে গেলে ঘাড় ব্যাথা করাই স্বাভাবিক আর এই ক্ষেত্রে ল্যাপটপ টেবিল আপনার ল্যাপটপ ব্যবহারকে আরামদায়ক করতে পারে। এছাড়াও যাদের বাসায় বাড়তি জায়গা নেই তারা শুয়ে বসে ল্যাপটপ ব্যবহারের জন্যও এগুলো ব্যবহার করতে পারেন। আর স্টুডেন্টদের জন্য ভার্সিটিতে ল্যাপটপ ব্যবহারেও ল্যাপটপ টেবিল অনেক কাজে আসতে পারে। আর নিচে টেবিলগুলোর বিভিন্নভাবে ব্যবহারের কিছু চিত্র তুলে দেয়া হল।

#Main_body:

প্রথম দেখায় ঢাউস সাইজের অ্যালুমিনিয়ামের তৈরী T9 এর বিল্ড কোয়ালিটির কাছে এর হার নিশ্চিত মনে হলেও সত্যি বলতে T9 এর X1-plus দুটোর মুল কাঠামোই বেশ মজবুত । X1-plus pbs প্লাস্টিকের তৈরী মুল কাঠামোটি 3mm পুরো অন্যদিকে T9 তৈরী aluminium দিয়ে তাই X1-plus যথেষ্ট হালকা হলেও মোটামুটি ভালই ভার বহন করতে পারে যেখানে T9 কিছুটা বেশি ভার নিতে পারলেও এর নিজের ওজন বেশি হওয়ায় এটি নিয়ে চলাচল করা কস্টের। টেবিলটির উপরের দিকে একটি texture দেওয়ায় এ থেকে ল্যাপটপ কিংবা ট্যাবলেট খসে পড়ার কোন উপায় নেই। অন্যদিকে T9 এ ventilation hole থাকলেও এটি অনেক পিচ্ছিল। এরপরেও এতে flip out piece থাকায় angular position এ ল্যাপটপকে খুব ভালভাবেই সাপোর্ট দিতে পারবে। টেবিলটির আরেকটি unique feature হল এর মোবাইল ট্যাবলেট হোল্ডার ক্লিপ। এগুলো adjust করার অপশন থাকায় আপনি সহজেই যেকোন সাইজের মোটা কিংবা চিকন ট্যাবলেট কিংবা মোবাইল মাউন্ট করতে পারবেন। মুভি দেখা কিংবা গেম খেলার সময় এই ফিচারটি আসলেই খুব কাজে আসতে আসে। আর আমি ত শুয়ে শুয়ে পড়ার জন্য নিজের বইকেই এই ক্লিপ দিয়ে জুড়ে দিয়েছিলাম 

#Legs_Quality:

ল্যাপটপ টেবিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা হল এর leg quality। আর এই সেগমেন্টে আমাদের X1-plus এর পারফর্মেন্সে আমি সত্যি মুগ্ধ। যদিও হয়তবা প্রথমদিকে এর 360' পা গুলো ঘুরাতে আপনার কিছুটা সময় লাগতে পারে। তবে একবার পদ্ধতিটি রপ্ত করতে পারলে আপনি সহজেই ল্যাপটপটিকে আপনার পছন্দমত উচ্চতা কিংবা আকার দিতে পারবেন। আর এর প্রতিটা পায়েই খুব সুন্দর করে degree প্রিন্ট করে দেয়া আছে যা আপনাকে সুক্ষভাবে স্ট্যান্ডটিকে angular position এ নিতে সাহায্য করবে। আর degree adjust হয়ে গেলে একটা আওয়াজ করে wheelটি যথাস্থানে লক হয়ে যায়। T9 এও একই পদ্ধতি ব্যবহার করা হয়েছে তবে X1-plus এর মত এটি এতটা নিখুত নয়। আরেকটি বড় সমস্যা হল T9 টেবিলটি উচু করলে এটি কিছুটা নড়াচড়া করে যা টাইপিং করতে কস্টদায়ক।

#Portability:

টেবিলটির পা সহ প্রায় 19'' চওড়া তাই বড় সাইজের ব্যাগে একে সহজেই পুড়ে ফেলা যাবে। আর এর ওজন মাত্র 990gm (without mouseholder) । আপরদিকে T9 23.2" চওড়া যা কিনা একটু বেশিই জায়গা নেয় বলা যায়। তবে এর ছোটভাই T8 19.2" এর মত জায়গা নেয়। আর ওজনের দিক থেকে এটি বিত্তবান কেননা এর ওজন মাত্র 2kg। তাহলে বুঝতেই পারছেন কোনটি নিয়ে চলাফেরা করা সোজা। অবশ্য T9 15kg পর্যন্ত ওজন নিতে সক্ষম যেখানে X1-plus এর ক্ষমতা রয়েছে 12kg পর্যন্ত ওজন নেয়ার। তবে খুব ভারী ওজনের ল্যাপটপের সংখ্যা আর তার ব্যবহারকারী খুবই কম।

#Fan_performance

XL-plus এ রয়েছে 80mm এর একটি ফ্যান যা usb দিয়ে কানেক্ট করা যায়। অধিকাংশ ল্যাপটপ টেবিলেই দেয়া default fanটি তেমন একটা কার্যকরী হয়না। এটিও তার বেতিক্রম নয় । তবে এই এরিয়ায় আমাদের t9 তার 180mm fan নিয়ে তুলনামূলক ভাল পারফর্মেন্স দেখাতে সক্ষম হয়েছে। তবে এসব ফ্যানের উপরে ভরসা না করাই ভাল। যদি আপনার ল্যাপটপ কুলারের দরকার হয় তাহলে ল্যাপটপ কুলার নেয়াই ভাল হবে।

#Mouse_Holder:

এইক্ষেত্রে দুটি ল্যাপটপই আমাকে একেবারে হতাশ করেছে। কেননা শক্তভাবে লাগানোর পরেও হোল্ডারগুলো অনেক কাপাকাপি করছিল। আর সাইজের দিকথেকেও হোল্ডারগুলো ছোট তাই মাঝারি সাইজের মাউস দিয়ে এগুলোয় কাজকরা বেশ কস্টসাধ্য। T9 এর হোল্ডারটি x1-plus থেকে কিছুটা বড় হলেও এটি আরো বেশি কাপাকাপি করে।

#Pros

* Light Weight
* Additional Feature for tab&mobile
* Accurate rotations
* solid build quality
* bang for the buck
* 6 months warranty

#Cons

* The mouse holder is very small

#Conclusion

বিল্ড কোয়ালিটি, portability আর দামের দিকে বিবেচনা করে বলা যায় X1-plus একটি অসাধারণ ল্যাপটপ টেবিল। তবে তারমানে T9 যে একেবারে ফেলনা তা নয়। যদি কারো 17' size এর ল্যাপ্টপ চালাতে হয় তাহলে T9 নিতে পারেন। আর বাদবাকি সবার জন্যই X1-plus কেই আমরা recommend করব। তাহলে আজ এ পর্যন্ত। কারো কোন প্রশ্ন থেকে থাকলে তা কমেন্টে আমাদের জানাতে পারেন আর এরকম আরো অনেক technological review পাওয়ার জন্য আমাদের পেইজে লাইক দিয়ে নিয়মিত চোখ রাখুন।

By #Tech_Accumulator

Leave a Reply